The Mighty INDIA CALLING: রাজধানী দিল্লীতে পদার্পণ (পর্ব ৬)

সকাল সাড়ে সাতটা কি পৌনে আটটার দিকে উর্মির ডাকে আমার ঘুম ভাঙ্গে। উর্মি বলতে থাকে আমরা নাকি প্রায় চলে এসেছি। আমি অবাক হয়ে যাই। আমাদের দুপুর বেলা দিল্লী পৌঁছানোর কথা আর এখন সকাল বেলাতেই চলে এসেছি –এটা আবার কেমন কথা। মনে হলো ট্রেন বুঝি রাতে উড়ে উড়ে এসেছে। যাই হোক ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে মালপত্র সব গুছিয়ে বসতে বসতে অনেকক্ষণ কেটে গেলো। এর পর দেখলাম নিলয়ের সাথে কানটুপি পরা এক লোক বেশ কথা বলছে ইংরেজীতে। উনি আমরা ৪৬ জন দেড় মাসের জন্য বেড়াতে এসেছি শুনে বেশ পুলকিত হয়েছেন। খানিকক্ষণ পর উর্মি আর চিংয়ের সাথেও নানা বিষয় নিয়ে কথা বলতে লাগলেন। আমাদের কথা, বাংলাদেশের কথা, বুয়েটের কথা এইসব নিয়ে আলোচনা হতে লাগলো।

এক পর্যায়ে উনি জিজ্ঞেস করলেন এই দেশ কেমন লাগছে আমাদের কাছে। উর্মি জবাব দিলো ভালো লাগছে, কোলকাতা খুব চমৎকার লেগেছে। উনি আবার জিজ্ঞেস করলেন আমাদের অভিজ্ঞতা কি ইন্ডিয়া নিয়ে? এই বার আমি দৃষ্টি আকর্ষন করে বললাম, ‘এই যে ব্যাগের সাথে লাগানো যে শিকলগুলো দেখতে পাচ্ছেন, আমি আমার দেশে অনেকভাবে ভ্রমণ করেছি কিন্তু কখনো এই জিনিস কখনো দেখি নাই। শিকল দিয়ে ব্যাগের সাথে তালা মেরে রাখার ব্যাপারটা আমাদের কাছে একেবারেই নতুন’। ভদ্রলোক বেশ লজ্জা পেয়ে গেলেন আমার কথা শুনে। উনি আরও অনেকক্ষণ কথা বললেন। আমার পাশের মহিলাও আমাদের সাথে যোগ দিলো। ঠিক স্টেশনে নামা নিয়ে আমরা টেনশনে ছিলাম। কিন্তু উনারা আমাদের আশস্ত করলেন যে আমাদের ঠিক স্টেশনেই নামিয়ে দিবেন।

কমলাপুরের আগে যেমন এয়ারপোর্ট স্টেশন, নিউ দিল্লীর আগে তেমন গাজিয়াবাদ স্টেশন। গাজিয়াবাদ আসার পরই দেখলাম যাত্রীরা সবাই মালপত্র নিয়ে একদম রেডি। আমরা প্রায় দশটার দিকে নিউ দিল্লী স্টেশনে নামলাম। সবাই একত্র হয়ে আমরা স্টেশনের ভিতরেই মালপত্র নিয়ে গোল হয়ে দাঁড়িয়ে গল্প করতে লাগলাম, আর আমাদের কমিটির লোকজন গেলো হোটেল ঠিক করতে। স্টেশনের ভিতরেই ম্যাকডোনাল্ডস থেকে সকালের নাশতা ম্যাক আলু টিক্কি খেলাম ২৮ রুপি দিয়ে। খেয়ে পেট ভরে গেলো। অনেকে আবার চিকেন আর ভেজ র‍্যাপ খেয়েছে ৭০ রুপি দিয়ে।

্দচে
আমাদের নিউ দিল্লী স্টেশনে রেখে কমিটি গেছে হোটেল ঠিক করতে (কৃতজ্ঞতায় সারাহ তাবাসসুম)

অনেক্ষণ অপেক্ষা করার পর হোটেলের সন্ধান পাওয়া গেলো। হোটেল থেকে আমাদের জন্য মাইক্রোবাস পাঠানো হয়। সেইগুলোতে মালপত্র তুলে আমরা গাদাগাদি করে চড়ে বসি। দিল্লী ব্যস্ত শহর। আশেপাশে অনেক ঘোড়ার গাড়ি। গাড়িতে আমার বেশ গরম লাগে। সব শীতের কাপড় খুলে আমি ব্যাগের উপর মাথে রেখে ঘুমিয়ে পড়ি। দুপুর পৌনে একটায় আমরা পাহাড়্গঞ্জের হোটেল ইউকে তে পৌঁছাই। হোটেল ম্যানেজারের চেহারা অত্যন্ত ধুরন্দর। উনি কুতকুতে চোখ আর পুরুষ্টু গোঁফ নিয়ে কমিটির লোকজনদের সাথে কথা বলতে লাগলেন। হোটেলে আমাদের চারজনের গ্রুপ ভাগ হয়ে যায়। আমি পড়ি লিয়া, হিমি আর সুহাইলার সাথে।

আমাদের রুমটা অনেক উপরে। রুমে  ঢুকেই আমার মনটা ভালো হয়ে যায়। আগেরটার চাইতে অনেক ভালো রুম। বাথরুমটাও বড় এবং সাদা ধবধবে। তবে বাথরুমের দরজা ঠিকমত আটকায় না, আর নো বদনা নো হোস পাইপ। তবে একটা বড়সড় মগ ছিলো। শুনলাম পার হেড নাকি ৬০ রুপি করে খরচ পড়েছে রুম ভাড়ায়। সবার আগে হিমি গোসলে ঢুকলো। বের হয়ে বললো গিজার কাজ করছে না। তারপর সুহাইলা ঢুকলো। ওর গোসল শেষ হলে আমি আর লিয়া রুম সার্ভিসে খবর দিলাম গরম পানির জন্য। একজন লোক এসে জানালো এটাতে বয়লার আছে যেটা রুম সার্ভিসে খবর পেয়ে উনারা অন করে দিয়েছেন। এখন আর গরম পানির কোন অসুবিধা হবে না। লিয়া গোসলে ঢুকে ‘উহ বাবা, পুড়ে গেলাম’ বলে চিৎকার করতে লাগলো। সবশেষে আমি গোসলে ঢুকি। গরম আর ঠান্ডা পানি মিশিয়ে সাবান শ্যাম্পু দিয়ে জম্পেশ একটা গোসল দেই। ভীষন আরাম লাগে আমার।

প্রায় বিকাল পাঁচটার দিকে আমরা লাঞ্চ খেতে যাই। রাস্তায় বের হওয়ার সাথে সাথেই সতর্কবার্তা শুনি দিল্লীতে ব্যাগট্যাগ খুব সাবধানে রাখতে হবে। আমি আমার হ্যান্ডব্যাগটা সামনে ঝুলিয়ে হাঁটতে থাকি। হোটেলের কাছেই একটা দোকানে আমরা অনেকে একসাথে ঢুকে পড়ি। আমি আর রুবাইদা অর্ডার দেই সাউথ ইন্ডিয়ান থালি। ১১০ রুপির সেই থালিতে ছিলো আলুর ঝোল তরকারি, ছোলারতরকারি, সাম্বার ( টক পাতলা ডাল), ঘন ডাল, টক দই, ভাত, রুটি আর পাঁপড়। অনেকেই দম আলু, মটর পনির, চানা, মশলা দেওয়া ধোসা এই সব অর্ডার দিলো। প্রত্যেকটা খাবারেই প্রচুর মশলা ছিলো আর অনেক টেস্টি ছিলো।

খাওয়া দাওয়া শেষে আমি চট করে হোটেলে গিয়ে মোটা সোয়েটার নিয়ে আসি। সূর্য ডোবার সাথে সাথে পাল্লা দিয়ে ঠান্ডা বাড়তে লাগে। দেখি সবাই দুইটা দলে ভাগ হয়ে ঘুরতে বের হচ্ছে। আমরা রাজীব চক যাবো বলে ঠিক করি। রাস্তায় দাঁড়ানো ট্রাফিককে জিজ্ঞেস করতেই উনি দেখিয়ে দেন ডিরেক্ট বাস। আমরা বাস থামতেই বাসে উঠার জন্য হাঁটা ধরি। কিন্তু পিছন থেকে ডাক আসে। ট্রাফিক আমাদের বলে যে আমাদের জন্য অটোতে করে যাওয়া ভালো হবে। ততক্ষণে মিম, অন্তরা আর তমা বাসে উঠে গেছে। আর এদিকে আমরা রাস্তায় দাঁড়িয়ে অটো ঠিক করার চেষ্টা করতে থাকি। কিন্তু আমাদের কথা শুনে উনারা বেশি বেশি দাম হাঁকায়। এগিয়ে আসেন এক বয়স্ক মহিলা। উনি নিজে এক্টার পর একটা অটো ঠিক করে দেন আমাদের জন্য। উনাকে ধন্যবাদ জানিয়ে আমরা দলে দলে রওয়ানা দেই।

ঐশি, মায়িশা, আমি আর নোভা এক অটোতে উঠি। আমাকে নোভা আর মায়িশা পালা করে কোলে নেয়। অটোওয়ালা আমাদের পরিচয় জেনে অনেক্ষণ কথা বলে। জানতে চায় এত ভালো হিন্দি আমরা কোথায় শিখলাম। নোভা সব কৃতিত্ব স্যাটেলাইট চ্যানেলগুলোকে দিয়ে দেয়। ৬০ রুপি ভাড়া দিয়ে খানিক পরেই আমরা পৌঁছে গেলাম রাজিব চক। বিল্ডিং গুলো আমাদের বাংলা একাডেমির বর্ধমান হাউসের মতন। সবগুলো বিল্ডিং বৃত্তাকারে সাজানো আর বৃত্তের কেন্দ্রে আছে বিশাল এক ইন্ডিয়ার পতাকা। চারপাশে সব দামি আর অভিজাত দোকান। দোকানের বাইরে শহরের উচ্চ শ্রেণীর মানুষেরা আড্ডা দিচ্ছে। আমি, নিশাত, রিন্তু, রুবাইদা একসাথে ঘুরলাম। নিশাত বাটা থেকে দুই জোড়া স্যান্ডেল কিনলো। ঝলমলে সব দোকানের চোখ ঝলসানো সব জিনিস দেখতে দেখতে আমরা এগিয়ে গেলাম। ফাস্ট ট্র্যাকের একটা নীল জিন্সের বেল্ট দেওয়া বড় ডায়ালের ঘড়ি আমার অনেক পছন্দ হলো। কিন্তু টাকা সাথে না থাকায় আমি কিনলাম না। পরে কোন এক সময় কিনে নিবো- এই চিন্তা করে ওখান থেকে বের হয়ে আসি। অনেকক্ষণ পর আমরা সবাই একসাথে জড়ো হলাম। এরপর গেলাম ‘ক্যাফে কফি ডে’ র উদ্দেশ্যে।

'ক্যাফে কফি ডে'তে দ্বিমিকবাসী (কৃতজ্ঞতায় রফিকুল ইসলাম তুষার)
‘ক্যাফে কফি ডে’তে দ্বিমিকবাসী (কৃতজ্ঞতায় রফিকুল ইসলাম তুষার)

‘ক্যাফে কফি ডে’ ইন্ডিয়ার নামকরা কফি চেইনশপ। আমি আর রুবাইদা সেখানে ছোট্ট কাপে করে বেলজিয়ান চকো শট আর ম্যাংগো মেলডি খেলাম। দাম ৩০ রুপি করে। সেখান থেকে বের হয়ে আমরা অনেক চিন্তাভাবনা করে কাছের মেট্রো স্টেশনে গেলাম। ৮ রুপি দিয়ে টিকেট কেটে আগের মতই গাদাগাদি করে চড়ে বসলাম মেট্রোতে। কয়েক মিনিটের মাথায় পৌঁছে গেলাম আমাদের স্টেশনে। মেট্রো থেকে নেমে আমরা চল্লিশ জনের মতন মানুষ উচ্চস্বরে হাহা হিহি করতে করতে হাঁটতে থাকি। আমাদের হৈচৈয়ে বিশাল মেট্রো স্টেশনটা গম গম করে উঠে। আশেপাশের সবাই অবাক হয়ে তাকিয়ে থাকে। আমরা এভাবেই চেঁচামেচি করতে করতে বের হয়ে আসি স্টেশন থেকে।  এখান থেকেও পাহাড়গঞ্জ একটু দূরে। রাস্তার পাশে ইজি বাইক টাইপের কয়েকটা যান ঠিক করতে চাইলে তারা উলটাপালটা দাম চায়। সবশেষে আমরা হেঁটে যাওয়ার সিদ্ধান্ত নেই। লাইন ধরে আমরা হাঁটতে থাকলাম।

রাত প্রায় দশটার সময় দিল্লীর রাস্তা ধরে এতগুলো ছেলেমেয়ের গল্প করতে করতে লাইন ধরে হেঁটে যাওয়া স্বাভাবিক নয়। তাই অনেকেই ঘাড় ঘুরিয়ে আমাদের দেখছিলো। রাতের দিল্লী অদ্ভূত রকমের। স্ট্রিট লাইটিং আর পাহাড়্গঞ্জের সাইনেজ দেখে কেমন জানি লাস ভেগাস শহরের মতন লাগে। এরই মধ্যে বৃষ্টি আর ইশতিয়াকের মধ্যে কথা কাটাকাটি হয়। যাইহোক আমরা অবশেষে হোটেলে এসে পৌঁছলাম। অনেকেই রাতের খাবার খেতে গেলো। আমার পেট ভরা ছিলো। আমি আর কিছু খেলাম না। খাওয়ার পানি কিনে হোটেলে ফেরত চলে আসলাম। রুমে ঢুকতে পারলাম না কারণ রুমমেটরা কেউ আসে নাই।

গিয়ে বসলাম নিশাতদের রুমে। দেখি মজুমদার বালিশে মুখ গুঁজে কাঁদছে আর রিন্তু নানা রকম নাচ গান করে ওর মন ঠিক করার চেষ্টা করছে। জানতে পারলাম রাত ১২টার সময় আমাদের মিটিং আছে প্রত্যেককে হাজির থাকতেই হবে। অনেকক্ষণ ওদের সাথে গল্প করলাম। তারপর রুমে ফিরে আসলাম। আবার রাত ১২টার সময় শান্তদের রুমে আমরা সবাই জড়ো হলাম।

একটা ডাবল বেডের রুমে আমরা ৪৬ জন মানুষ কেমন করে আঁটলাম সে এক ভারি রহস্য। কিন্তু তারপরেও আমরা ৪৬ জন মানুষ আর আমাদের ৪৬ জোড়া স্যান্ডেল নিয়ে দূর্দান্ত এক মিটিং করলাম। শুভ আর অবনী বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টে কথা বললো। কল্কা মেইলে ঘটে যাওয়া ঝগড়াঝাটি, কেন আমরা একসাথে সিট পেলাম না, আর এই নিয়ে নানা গুজব – এই সব কিছু নিয়ে দৃঢ় বক্তব্য দিলো অবনী। একটা বাইরের দেশে এসে আমাদের আচরণ কেমন হওয়া উচিত এই টাইপের কথা বার্তাও হলো। শুভ জানালো আজকে আমরা যখন ঘুরতে বের হয়েছি তখন কমিটির লোকজন আগামী ২১ দিনের জন্য একটা বাস ঠিক করতে যায়। ওরা ৪৫ সিটের একটা বাস পেয়েছে যেটার পিছনের ৫ জনের জায়গায় ৬ জন বসতে হবে। আগের বার রুবাইদা একা পুরা জার্নিতে কষ্ট করেছে। এইবার সবাইকে মিলে মিশে কষ্ট করতে হবে। ওর কথায় আমরা সবাই সমর্থন জানালাম। ও আরও ব্যাখ্যা দিলো, এতদিন আমরা সবাই আলাদা আলাদা ঘুরেছি, এখন থেকে আমরা বাসে করে ঘুরবো- আক্ষরিক অর্থে আসল ট্যুর শুরু হবে এখন থেকে। আমরা আনন্দে চিৎকার দিয়ে উঠি। তারপর জুবায়ের রাস্তাঘাটে সবার সাথে সহনশীল আচরন করার কথা বলে। কারণ থানা পুলিশ ঝামেলা হলে কমিটি কোন দায়িত্ব নিবে না জানিয়ে দেয়। আমরা তাতেও খুশিতে সমর্থন জানাই। কিছুক্ষণ পর আশেপাশে রুম থেকে কমপ্লেইন আসতে থাকে। আমরা দ্রুত আমাদের মিটিং শেষ করে যার যার রুমে চলে যাই।

রাতের বেলা সীমান্ত হিমিকে ফোন দিয়ে জানায় যাতে আমরা ভালো করে দরজা বন্ধ করে ঘুমাই। কারণ হোটেলে নাকি উলটা পালটা অদ্ভূত লোকজন আছে। আমরা সব রকম ব্যবস্থা এনশিওর করে কম্বল মুড়ি দিয়ে ঘুমাতে যাই। রুমের জানালার পাশেই মনে হয় কবুতরের খোঁয়াড়, সেখান থেকে ফরফর করে কবুতরের শব্দ আসতে লাগলো।

One Reply to “The Mighty INDIA CALLING: রাজধানী দিল্লীতে পদার্পণ (পর্ব ৬)”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *