The Mighty INDIA CALLING: আগ্রায় একদিন এবং যথারীতি ফোর্ট ও তাজমহল দর্শন (পর্ব ১৬)

বাস বলতে গেলে প্রায় গভীর রাতেই আগ্রায় পৌঁছালো। কিন্তু আমরা কেউ নড়লাম না। কম্বল জড়িয়ে তার নিচেই পড়ে রইলাম। সারারাত আমার বিন্দু মাত্র ঘুম হয় নাই। ক্লান্তিতে দুই চোখ খুলতে পারছিলাম না। ঠান্ডা ওয়েদারের মধ্যে বাসের ভিতর আরাম করে বসে রইলাম আমরা। আলো ফুটতে শুরু করলে আমরা একটু একটু নড়তে থাকি। চোখ খুলে আমরা বুঝলাম আমরা আছি তাজমহলের পার্কিং লটে। কমিটির লোকজন যায় তানভীরের আব্বুর দেওয়া পারমিশন লেটার কাজে লাগিয়ে সাধারন টিকেট কাটতে। আর বাকি আমরা সবাই গুটি গুটি পায়ে বাস থেকে নেমে বাথরুমের দিকে রওয়ানা হই।

মেয়েদের বাথরুমটা খুবই চমৎকার। আমরা লাইন ধরে হাতমুখ ধুয়ে, দাঁত মাজতে লাগলাম। এতগুলো মানুষ আমরা একসাথে দাঁত মাজছিলাম- বেশ মজাই লাগছিলো। ফ্রেশ টেশ হয়ে আমরা আবার বাসের দিকে রওয়ানা দেই। সেখানে দাঁড়িয়ে থাকতে থাকতে দেখলাম বেশ কয়েকটা হাইফাই টুরিস্ট বাস সাদা চামড়া টুরিস্ট নিয়ে আসলো। বুড়ো টুরিস্টদেরকে আবার তাদের গাইডরা হাত ধরে ধরে নামিয়ে দিচ্ছে। দেখে আমরা বেশ হাসাহাসি করলাম। ওদিকে কমিটির লোকজনকে ফিরে আসতে দেখলাম। ওরা এসে জানালো যে, এখানে অফিসাররা দশটার আগে আসবেন না। আর অফিসাররা না আসা পর্যন্ত এই পারমিশন লেটার রিসিভ করার এখতিয়ার কারও নাই। ওদিকে সারা এলাকায় এ কথা চাউর হয়ে গেছে যে বাংলাদেশ থেকে ৪৬ জনের একটা দল এসেছে। তাই এখন যদি আমরা ভিতরে ঢুকতে চেষ্টা করি তাহলে গেটে অবশ্যই আমাদের ধরে ফেলবে। ওদিকে সকাল দশটা বাজতে এখনও অনেক ঘন্টা বাকি। সব চিন্তা ভাবনা করে আমরা ডিসিশন নিলাম আপাতত তাজমহল যাওয়া হচ্ছে না। বাসে উঠে আমরা রওয়ানা দিলাম আগ্রা ফোর্টের দিকে।

আগ্রা ফোর্টে নেমে আমরা ২০ রুপি দিয়ে সাধারন টিকেট কেটে ভিতরে ঢুকার চেষ্টা করি। ফাহাদ টানা হিন্দিতে কথা বলে আমাদের টিকেট কেটে দেয়। কিন্তু লোকগুলো অত্যন্ত চাল্লু। তারা আমাদের দেখেই সন্দেহ প্রকাশ করতে লাগলো যে আমরা বাংলাদেশ থেকে এসেছি। এর মধ্যে রিন্তুর ব্যাগ সার্চ করে টাকা  উদ্ধার করলো এক মহিলা গার্ড। তখন আর কি করা, আমরা সবাই ৫০ রুপি দিয়ে সার্কভুক্ত দেশের টিকেট কেটে ভিতরে ঢুকি। ঢুকতেই উঁচু ওয়াল দিয়ে ঘেরা ঢালের উপর তিনটা গেট। গেটগুলোর পজিশন এমন যে একটা গেট থেকে অন্যটা দেখা যায় না। যুদ্ধ লাগলে এই গেটগুলো দিয়ে গরম তেল ঢেলে দেওয়া হতো শত্রুপক্ষের দিকে। ভিতরে ঢুকেই পুরো জায়গাটা এক বার চক্কর দিয়ে ফেলি। তারপর নোভাকে দেখি গাইড ঠিক করতে। এরপর গাইড নিয়ে আমরা আবার প্রথম থেকে ঘোরা শুরু করি। নিজে নিজে ঘুরলে আসলে কিছুই বোঝা যায় না। গাইডের কথায় পুরো আগ্রা ফোর্ট যেন জীবন্ত হয়ে ওঠে আমাদের চোখে।

একটা বড় সবুজ মাঠ পার হয়ে আমরা মূল অংশে ঢুকি। বিশাল গেটে আকবরের তিন স্ত্রীর জন্য হিন্দু, ইসলাম আর জৈন- এ তিন রকম ধর্মের প্রতীক ব্যবহার করা হয়েছে। সবার আগে দেখলাম লাল স্যান্ডস্টোনের জাহাঙ্গিরি মহল। এর সামনে আকবর বা জাহাঙ্গির কারও এক জনের পাথুরে বাথটাব দেখলাম। জাহাঙ্গিরি মহলের ভেতরটা ভালো করে দেখলাম। লাল পাথরের অপরূপ কারুকাজ, ভারী চমৎকার লাগলো দেখতে। এর পর যে অংশটায় ঢুকলাম সেখানকার মোটা ওয়ালের ভিতর দিয়ে পানি প্রবাহের ব্যবস্থা করে এসির মত টেম্পারেচার বানিয়ে ফেলার সিস্টেম দেখলাম। একটা মীনা মসজিদ দেখলাম। তারপর আঙ্গুরের বাগান। এই আঙ্গুর থেকে খুব সম্ভবত মদ তৈরি করা হতো।

তারপর গেলাম মুসাম্মান বুর্জে। এটা শাহজাহানের শোবার মহল। এখানে আওরঙ্গজেব শাহজাহানকে শেষ জীবনের ৮ বছর বন্দী করে রেখেছিলো। ততদিনে শাহজাহানের পাগলামি চরম রূপ ধারন করেছে। সাদা তাজের পর কালো গ্রানাইটের আরও একটা তাজ বানানোর ভূত তাকে তাড়া করে বেড়াচ্ছে। তাই আওরঙ্গজেবের পক্ষে পিতাকে বন্দী করে রাখা ছাড়া আর কোন অপশন ছিলো না। সাদা মার্বেলের এই মহলের বারান্দা থেকে আকবর দাঁড়িয়ে দাঁড়িয়ে যমুনার ওপাশের তাজমহল দেখতেন আর কাঁদতেন। কাঁদতে কাঁদতে তার নাকি চোখের জ্যোতি কমে গিয়েছিলো। তখন তার মেয়ে মুসাম্মান বুর্জের দেয়ালে গর্ত করে কোহিনূর পুঁতে দিয়েছিলেন। দূর্বল চোখ জোড়া দিয়ে সেই কোহিনূরের মধ্যে তাজ মহলের রিফ্লেকশন দেখতেন শাহজাহান। এই বুর্জেই শাহজাহানের মৃত্যু ঘটে। এখান থেকে সিঁড়ি দিয়ে লাশ নামিয়ে নৌকা করে যমুনা নদী পার করে তাজ মহল নিয়ে যাওয়া হয়। পুরো মুসাম্মান বুর্জের বাইরের অংশে সাদা মার্বেলের উপর রঙ্গিন পাথরের ফুল, লতা পাতা ইন লে করে ঢুকানো। এই জিনিসটা কাছ থেকে দেখলে মাথা খারাপ হয়ে যায়। আর ভিতরে একটা দেওয়াল থেকে নেমে আসা ফোয়ারা আছে যাতে পুরো মহলে পানির নহর বইতে থাকে সবসময়। এছাড়া ভিতরের দেওয়ালে পাথরে গর্ত করে সোনা দিয়ে অর্নামেন্টেশন করা ছিলো। ইংরেজরা এসে আগুন দিয়ে গলিয়ে সব সোনা বের করে নিয়ে যায়। সে আগুনের পোড়া দাগ স্পষ্ট বোঝা যায়। মুসাম্মান বুর্জের বারান্দায় দাঁড়িয়ে যমুনার পাড়ে কুয়াশার ভিতর আবছায়া তাজ মহলকে দেখতে পেলাম। চোখ সরাতে পারছিলাম না সেই ছোট্ট ‘তাজ’ এর উপর থেকে।

asd
কুয়াশায় ঢাকা ছোট্ট তাজ (কৃতজ্ঞতায় নিশাত তাসনিম)

তারপর দেখলাম শাহজাহানের দুই অবিবাহিত মেয়ের জন্য দুইটি ছোট ছোট মহল। এগুলো দেখতে পাল্কির মতন। ছাদটা চৌচালা, সোনালি রঙের পিতলের। এই দুটা মহলের ছাদ নাকি সোনার তৈরি ছিলো। ইংরেজরা এসে সব সোনা তুলে নিয়ে যায়। পরে পিতল দিয়ে একটা ছাদ বানানো হয়। এর পাশেই আছে খাস মহল বা দিউয়ানে খাস। এটাও সাদা মার্বেলের তৈরি। এক সময় এর ভিতরেই ছিলো শাহজাহানের কোহিনূর হীরা খচিত ময়ুর সিংহাসন। এখন এর বাইরে আছে দুইটা সিংহাসন- একটা সাদা মার্বেলের অন্যটা কালো গ্রানাইটের। কালো সিংহাসনটা তখতে জাহাঙ্গির যার একটা কোনা ভাঙ্গা। যুদ্ধের সময় ইংরেজদের কামানের গোলা এসে এই সিংহাসনে লাগে, সেখান থেকে ছিটকে গোলাটা দিউয়ানে খাসের দেওয়ালেও গর্ত তৈরি করে দেয়। এখান থেকে সামনে তাকালে একটা বাগান চোখে পড়ে। এখানে আগে পুকুর ছিলো। সেখানে রঙ্গিন মাছ ঘুরে বেড়াতো। আকবর আর আকবরের স্ত্রী তীর ধনুক দিয়ে সেই মাছ শিকার করতো।

এই সবুজ ঘাসের জায়গাতেই ছিলো রঙ্গিন মাছের পুকুর
এই সবুজ ঘাসের জায়গাতেই ছিলো রঙ্গিন মাছের পুকুর

এরপর একে একে দেখলাম শাহী হাম্মাম, মোতি মসজিদ, নাগিনা মসজিদ, শিশ মহল। শিশ মহলের ভিতর তখন কাজ চলছিলো। আমরা ঢুকতে পারলাম না। তবে ফাঁক দিয়ে দেখলাম। এটা ছিলো শাহজাহানের স্ত্রীর সাজ ঘর। পুরো মহলটা ছোট ছোট কাঁচের টুকরা দিয়ে সাজানো। এর ভিতর একটা মোমবাতি জ্বালালে পুরো কক্ষটাই আলোকিত হয়ে উঠে। এছাড়া মুসাম্মান বুর্জ থেকে তাজ মহলের যে ভিউ দেখেছিলাম, সেখান থেকে অনেক দূরের আরেকটা বারান্দা থেকে তাজ মহলের ভিউ দেখে চমকে উঠলাম- এ কি, তাজ মহলকে আগের চেয়ে বড় মনে হচ্ছে তো!  অথচ এটা মুসাম্মান বুর্জ থেকে অনেক দূরে। ফিজিক্সের নিয়ম অনুযায়ী এখান থেকে তাজকে আরও ছোট দেখার কথা। একবার ভাবলাম চোখের ভুল। পরে গাইড হেসে জানালেন, এটা আসলে অপ্টিকাল ফ্রেমিং এর কারসাজি। এরকম আরও অনেক কারসাজি লুকানো আছে এই ফোর্টের আনাচে কানাচে। আমি পুরা তাজ্জব হয়ে গেলাম। এরপর দেখলাম দিউয়ানে আম। সাদা মার্বেলে ডাবল ডাবল আর্চ করা ভারি সুন্দর মহল। এখানে সিংহাসন থেকে তাকালে এক অদ্ভূত কারণে কলামের পিছনে বসে থাকা সব মানুষকেই দেখা যায়। এখানেও আগে একসময় সোনার কারুকাজ ছিলো।

এই সব দেখতে দেখতে মনে হচ্ছিলো আমি ফিরে গেছি সেই মুঘল আমলে। সেই শানদান, সেই বিলাসিতা, সেই আভিজাত্য, সেই মেধা যেন নিজের চোখে দেখতে পাচ্ছিলাম। গাইড আমাদের অনেক মজার তথ্য দিলেন। যেমন- আকবরের প্রিয় ছিলো রেড স্যান্ডস্টোন আর শাহজাহানের প্রিয় ছিলো সাদা মার্বেল। এই ফোর্টের যে অংশটুকু লাল সেটা আকবরের বানানো, আর যে অংশটুকু সাদা সেটা শাহজাহানের বানানো। এছাড়া মুঘলদের সময় দরজার প্রচলন ছিলো না। বড় বড় মহলের কোনটাতেই আমরা দরজা দেখি নাই। দরজার জায়গায় বড় বড় আংটা থেকে পরদা ঝুলানো হতো আর সব জায়গাতেই রক্ষী দাঁড়িয়ে থাকতো। আমরা গাইডকে ধন্যবাদ জানিয়ে তার পাওনা মিটিয়ে দিলাম। পার হেড খরচ পড়লো ৪০ রুপি করে। আমাদের এখান থেকে নড়তে ইচ্ছা করছিলো না। কিন্তু সবার তাড়া খেয়ে একসময় আস্তে আস্তে ফোর্ট থেকে বের হয়ে যেতে থাকি।

ফোর্টের বাইরে এসে রাস্তা পার হয়ে আমরা গোয়েলে উঠে বসি। সকালে কিছু খাওয়া হয় নাই। তারুপর এত হাঁটা হলো। কিন্তু কিছু কিনতে পারলাম না। বাস আমাদের নিয়ে রওয়ানা হলো হোটেলের খোঁজে। প্রকাশ টুরিস্ট কমপ্লেক্স নামের এক হোটেল ঠিক করা হলো। আমরা গোয়েল থেকে আমাদের লাগেজ নামিয়ে টেনে টেনে হোটেলের উঁচু প্লিন্থে তুলতে লাগলাম। এক তলায় আমাদের জন্য বরাদ্দকৃত রুমে লাগেজ রাখতে গেলে দেখলাম রুমটা অনেক ছোট। মজুমদার বললো এই রুমটা তিনজনের জন্য। আমাদের যেকোন একজনকে তিন তলায় অন্য একটা রুমে যেতে হবে। আমি কোন কিছু না ভেবেই বলে ফেললাম, ‘তোরা থাক, আমিই যাচ্ছি’। তিনতলায় এই লাগেজ টেনে টেনে তুলতে আমার ঘাম বের হয়ে গেল। তারপর অবশেষে বারান্দার শেষ মাথার রুমে গিয়ে হাজির হলাম। দেখি রুমে অলরেডি সুমাইয়া এসে বসে আছে। তারপর আসলো তমা, সব শেষে আসলো অবনী।

রুমটা হিউজ। অনেক বড়। বিছানাটাও বিশাল। চারজন কেন, অনায়াসে ছয় সাত জন এখানে থাকা যাবে। বাথরুমটাও অনেক বড়। সেখানে বিছানা ফেললেও দুই তিন জন আরামসে ঘুমাতে পারবে। বাথরুমের কমোডটা বেশ ইন্টারেস্টিং। এটাকে চাইলে ইচ্ছামত হাই কমোড বা লো কমোড হিসেবে ব্যবহার করা যেতে পারে। আমরা তাড়াতাড়ি ফ্রেশটেশ হয়ে নিলাম। দুপুর বেলায় বাইরের ঠান্ডা অনেক কমে গেছে। সব সোয়েটার খুলে একটা মাত্র সোয়েটার ব্যাগে ঢুকিয়ে বের হয়ে পড়লাম। আমি আর রুবাইদা গেলাম হোটেলের সামনে ফৌজি ধাবা নামের এক খাওয়ার দোকানে। আগ্রা টুরিস্ট শহর বলেই হয় তো এই দোকানে সব কিছুর দাম বেশি। আমাদের অনেকেই এখানে কয়েকটা আইটেম অর্ডার দিলো। কোনটাই তেমন ভালো ছিলো না। আমরা অর্ডার দিলাম ৮৫ রুপির ভেজ চাওমিন। প্রায় ঘন্টা খানেক অপেক্ষা করার পর যখন চাওমিনটা আমাদের সামনে আসলো, দেখেই আমার তেমন সুবিধার মনে হলো না। মুখে দিয়ে দেখলাম- আমার সন্দেহই ঠিক। চাওমিনটা শক্ত, ঠিকমত সিদ্ধ হয় নাই আর সাথের সবজি গুলো অলমোস্ট কাঁচা। অত্যন্ত বিস্বাদ এই চাওমিন খেতেও ভয় লাগছিলো, পেটে সইবে তো!

যাই হোক কোন রকম চাওমিন খেয়ে আমরা আবার আমাদের হোটেলের সামনে ফেরত আসি। সেখানে মজুমদার আমাদের ইন্সট্রাকশন দেয়। যেহেতু আগ্রা ফোর্টে আমরা ধরা খেয়েছি, তাই তাজ মহলে আমাদের অত্যন্ত সতর্ক থাকতে হবে। এইখানে ধরা খেলে ব্যাপক গচ্চা দিতে হবে। আগেরবার সবাই দল বেঁধে ঢুকেছিলাম, এই বার আমরা ছোট ছোট দলে দুই তিন জন করে করে যাবো। এবং আমরা যে একটা টিম সেটা কোন ভাবেই তাজমহলের বাইরে এমনকি ভিতরেও প্রকাশ করা যাবে না। ভিতরে আর বাইরে নাকি প্রচুর দালাল ঘোরাফেরা করে। সব কিছু শুনে আমি বেশ থ্রিল ফিল করলাম। সব কিছু বুঝিয়ে দিয়ে মজুমদার, ইশতিয়াক আর নিলয় রওয়ানা দিলো। ওদের সাথে দূরত্ব রেখে আমি আর রুবাইদা রওয়ানা দিলাম।

আমাদের হোটেল থেকে তাজ বেশ কাছেই ছিলো। আমরা হেঁটে হেঁটেই পৌঁছে গেলাম। টিকেট কাউন্টারের কাছে আসতেই আমি আর রুবাইদা আলাদা হয়ে গেলাম। আমি রাস্তার একপাশে পাথুরে বসার জায়গায় বসলাম। রুবাইদা অন্যপাশে মজুমদার আর ইশতিয়াকের সাথে বেশ দূরত্ব বজায় রেখে বসলো। রুবাইদা বেশ আয়েশ আয়েশ ভঙ্গিতে বসে থাকলো। আমি চোখের কোনা দিয়ে দেখতে লাগলাম। নিলয় এর মাঝে কই উধাউ হয়ে গেছে কে জানে। মজুমদার আর ইশতিয়াক খুব স্বাভাবিকভাবে কথা বলছিলো। আমার আর রুবাইদার টিকেট ওদের কেটে দেওয়ার কথা। তাই আমি লক্ষ্য রাখছিলাম ওরা কি করে। এক পর্যায়ে মজুমদার টিকেট কাটে। তারপর রুবাইদাকে পাস করে যাওয়ার সময় কোন কথা না বলে দুইটা টিকেট ওর কোলের উপর রেখে চলে যায়। রুবাইদা রাস্তা পার হয়ে এসে একটা টিকেট আমার সামনে রেখে বিড়বিড় করে বলে, ‘আমি যাওয়ার কিছুক্ষন পর তুমি রওয়ানা দিও’। তারপর উল্টা ঘুরে রুবাইদা হাঁটা দেয়। আমি তখন উত্তেজনায় টগবগ করছিলাম। আমার মনে তখন মিশন ইম্পসিবলের থিম মিউজিক বাজতে লাগলো। আমার মনে হচ্ছিলো আমি বোধহয় মিশন ইম্পসিবল মুভির মত কোন মিশনে অংশ নিচ্ছি। চারিদিকে শত্রুর দল। এর মাঝে নিজের পরিচয় গোপন করে কড়া সিকিউরিটি চেকিং পার হয়ে দূর্গে ঢুকতে হবে। অত্যন্ত প্ল্যানড উপায়ে আমরা ঠান্ডা মাথায় আমাদের মিশনকে সাক্সেস্ফুল করার জন্য চেষ্টা করছি!

আমি ঘাড় ঘুরিয়ে তাকিয়ে রুবাইদাকে ধীরে ধীরে অদৃশ্য হয়ে যেতে দেখলাম। ঘড়ি ধরে ঠিক তার দুই মিনিট পর আমি উঠে দাঁড়ালাম। সোজা হাঁটতে লাগলাম গেটের দিকে। একা একা চারপাশটা দেখতে দেখতে আমি এগিয়ে যেতে লাগলাম। চারপাশে নানা বয়সী অনেক মানুষ, সারা ইন্ডিয়ার থেকে মনে হলো যেন মানুষ এসেছে। সাউথ, মারাঠি, গুজরাটি সব ধরনের পোশাক পরা মানুষ দেখলাম।  লাইন ধরে ধরে ভিতরের দিকে যাওয়ার সময় আমি মেয়েদের লাইনের দিকে গেলাম। আমার কপাল ভালো, লাইনে আমার সাথেই দাঁড়ালো বোরখা পড়া এক মুসলমান পরিবার। অনেক বাচ্চাকাচ্চা নিয়ে সেই চার পাঁচ জন মহিলা নিজেরা কথা বলতে বলতে আমার আসে পাশে এসে ভিড় করলো। যে মহিলা আমাকে চেক করছিলো সে আমাকেও নিশ্চয়ই ওই পরিবারের কেউ মনে করলো। আমার দিকে কোন সন্দেহর দৃষ্টি না দিয়েই আমাকে ভিতরে ঢুকার জন্য ছেড়ে দিলো। আমি বুকে আটকে থাকা নিশ্বাসটা ছেড়ে দিলাম। যাক বাবা, মিশন সাকসেসফুল।

আমি তাড়াতাড়ি করে গেটের ভিতর দিয়ে হেঁটে ঢুকে গেলাম। চার পাশে ঘাড় ঘুরিয়ে দেখতে লাগলাম পরিচিত কাউকে দেখতে পাওয়া যায় কিনা। একা একা হাঁটতে হাঁটতেই গাছ তলায় রুবাইদাকে বসে থাকতে দেখলাম। আমি হাসি হাসি মুখে এগিয়ে গেলাম। রুবাইদাও আমাকে দেখে এক গাল হাসি দিলো। যাই হোক ২০ রুপির টিকেট দিয়েই ভিতরে ঢুকতে পারলাম। এবার দেখা যাক ‘তাজ মহল’।

আদস
সাদা ধব্ধবে রাজসিক তাজ মহল (কৃতজ্ঞতায় নিশাত তাসনিম )

একটু এগিয়ে যখন একটা আর্চের ভিতর দিয়ে দেখতে পেলাম সাদা ধবধবে বিল্ডিংটাকে, বুঝলাম সত্যি সত্যি এসে গেছি পৃথিবীর সপ্তম আশ্চর্যের সামনে। চারটা মিনারের মধ্যে বসে থাকা এই রাজসিক মহলের দিকে হাঁ করে তাকিয়ে থাকা ছাড়া আর কোন উপায় ছিলো না। তাজকে নিয়ে আর কি বলবো, যারা একবার গিয়েছে তারা তো দেখেছেই, আর যারা যায় নাই তাদের বুঝাতে গিয়ে সময় নষ্ট করে লাভ নেই। ঘ্যাচ ঘ্যাচ করে ছবি তুলতে লাগলাম আমরা। ধীরে ধীরে এগিয়ে কাছে যেতে লাগলাম। যত কাছে যাচ্ছিলাম ততই মহলটার স্কেল বাড়তে লাগলো। শত শত মানুষের সাথে আমরা স্যান্ডেল জমা দিয়ে লাইন ধরে তাজ মহলের বেসে উঠলাম। ঠান্ডা সাদা মার্বেলের সাথে আমার পায়ের স্পর্শ হওয়ার সাথে সাথেই এক ধরনের শিহরন লাগলো। সেই কত শত বছর আগে মুঘল বাদশাহরা এই সাদা মার্বেলের উপর দিয়ে হেঁটে গেছেন, কত হাজার হাজার শ্রমিকের নিঁখুত হাতের ছোঁয়ায় মসৃন চারকোনা হয়েছে এই মার্বেল- আজকে আমি ধরে দেখছি সেই মার্বেল!

আমরা চারপাশে ঘুরতে লাগলাম। যমুনা নদীকে দেখলাম শুকিয়ে একটা নালার মত হয়ে আছে। রেড স্যান্ডস্টোনের তৈরি মসজিদটাও দেখলাম। তারপর লাইন ধরলাম তাজের ভিতরে ঢুকার জন্য। বিশাল লাইনে দাঁড়িয়ে ধীরে ধীরে ভিতরে ঢুকার সময় ধরে ধরে দেখছিলাম মার্বেলে খোদাই করা প্রত্যেকটা শিরা উপশিরা আর রেনুসহ জ্যান্ত ফুলগুলো, তাদের নুয়ে পড়া পাপড়ি আর পাতাগুলো। শক্ত পাথরে খোদাই করা ফুলগুলোর মধ্যে এমনই কমনীয়তা আছে মনে হচ্ছিলো আঙ্গুল লাগলেই তারা নড়ে উঠবে। একসময় ভিতরে ঢুকলাম লাইন ধরে। একেবারে মধ্য খানে টম্ব চেম্বারটা বেশ অন্ধকার। উপরে টিমটিমে একটা সাদা লাইট জ্বলছে। এখানে আছে শাহজাহান আর মমতাজের কবরের উপরিভাগ। এই বরাবর নিচেই শুয়ে আছে শাহজাহান আর মমতাজ। আগে নিচে যাওয়ার একটা রাস্তা সবার জন্য খোলা ছিলো। এখন সেখানে আর কাউকে যেতে দেয় না। আমরা তো আর নিচে যেতে পারছি না, মার্বেলের জালির মধ্য দিয়ে কবরের উপরিভাগটাই দেখলাম। আমার এক সময় মনে হলো, এত শান শওকত, এত স্থাপত্য, এত মুগ্ধতা, এত বাহবা- সব কিছুই আছে মাটির উপরে। মাটির নিচের জগতে যারা শুয়ে আছেন শত শত বছর ধরে তাদের কাছে এইসব তো অর্থহীন। মৃত্যু পরবর্তী জীবনে এইসবের কোন অস্তিত্ব কি তারা টের পাচ্ছেন?

আমরা মুগ্ধ হয়ে সব দেখতে লাগলাম। ভেতর থেকে একসময় বের হয়ে আসলাম। ততক্ষনে সূর্য হেলে পড়তে শুরু করেছে। লোকজনও সবাই কমতে শুরু করেছে। আমরা দ্বিমিকবাসীরা অল্প অল্প করে জড়ো হতে লাগলাম। চটপট করে বাংলাদেশের পতাকা বের করে তাজ মহলের সামনে গ্রুপ ফটো তুলে ফেললাম। ওদিকে সিকিউরিটি সবাইকে বের হয়ে যাওয়ার জন্য বলতে লাগলো। আমরা খুব আস্তে আস্তে বের হওয়ার রাস্তার দিকে আগাতে লাগলাম। ততক্ষনে অন্ধকার নেমে গেছে আর পুরো কমপ্লেক্স খালি হয়ে গেছে। আমরা বার বার ঘাড় ঘুরিয়ে দেখতে লাগলাম তাজকে। যখন বিকালের সূর্য ছিলো তখন এক রকম রূপ, সূর্য ঢলে পড়তেই অন্য রকম রূপ, আর এখন অন্ধকারে আবার যেন রূপ বদলে গেলো তাজের। অন্ধকারের মধ্যেও সাদা আলোর একরকমের দ্যুতি ছড়াতে লাগলো তাজ। আর ভিতরের টিমটিমে আলোটাই যেন পুরো কমপ্লেক্সের এক মাত্র আলোর উৎস হিসেবে জ্বলজ্বল করতে লাগলো। শুনশান নিরবতায়, জনমানব শুন্য এই জগতে স্রেফ দুটা কবরের উপর আলো পড়তে লাগলো। কবর দুটোকে যেন পরম মমতায় আগলে ধরে রেখেছে শ্বেত শুভ্র, রাজকীয় এক ‘তাজ মহল’।

বের হবার সময় শেষ বারের মত মনে তাজ মহলকে বিদায় জানালাম। তারপর আবিষ্কার করলাম যে গেট দিয়ে বের হয়েছি, সেটা আসলে অন্য গেট। আশে পাশে খাবারের দোকান দেখে নোভারা ঢুকে পড়লো। আমি আর রুবাইদা হাঁটতে লাগলাম। দুপাশের সুভেনিয়র শপের লোকরা পারলে আমাদের হাতে তুলে দেয় তাজ মহলের রেপ্লিকা। অন্ধকারের মধ্যে তাদের হাঁকডাক উপেক্ষা করে আমরা সামনের দিকে হেঁটে যেতে লাগলাম। রাস্তা ঘাট কিছু চিনতে পারছি না। হোটেলের কার্ড থেকে ঠিকানাটা বের করে দেখলাম। আশেপাশের লোকগুলোকে জিজ্ঞেস করতে সাহস হচ্ছিলো না, যদি ভুল পথে পাঠিয়ে দেয় আমাদের! যাই হোক আল্লাহ আল্লাহ করতে করতে এক দুই জন লোককে জিজ্ঞেস করে যখন হাঁটতে হাঁটতে আমরা একটু পরিচিত রাস্তা পেলাম তখন রাত আটটার মত বাজে। আমরা আগের ফৌজি ধাবায় আর গেলাম না। বরঞ্চ একটা টং ঘরে ১৫ রুপি দিয়ে বোম্বে টোস্ট কিনলাম। এক ঠোঙ্গা ভর্তি করে বোম্বে টোস্ট দিলো। আমরা সেই ঠোঙ্গা নিয়ে রুমে ঢুকলাম।

রুবাইদাও আমার সাথে আমার রুমে আসলো। ও দুঃখ করে বলল নিচের রুমটা খুবই জঘন্য। বাথরুমের অবস্থাও খুব বাজে। আমরা বললাম আমাদের এখানে ওকে থেকে যেতে কিন্তু ও মৌলি আর মজুমদারকে ছেড়ে ও থাকতে রাজি হলো না। আমরা রুমে বসে বসে সেই বোম্বে টোস্ট খেলাম। রুবাইদা খানিক্ষন গল্পগুজব করে চলে গেলো। ওদিকে নোটিশ এসেছে যে আমাদের ভারী ভারী লাগেজ প্রতিবার বাসে উঠানো এবং নামানো অত্যন্ত কষ্টকর ব্যাপার। এই জন্য ঠিক হয়েছে আমাদের সব দরকারি মালপত্র ব্যাকপ্যাকে ভরে নেওয়া হবে যাতে আগামী কয়েকদিন সুটকেস বাস থেকে না নামালেও কোন অসুবিধা না হয়। সেই অনুযায়ী আমি আমার ব্যাকপ্যাক থেকে কম্বল বের করে লাগেজে ঢুকালাম। আর আগামী কয়েকদিনের জামাকাপড় ব্যাকপ্যাকে ভরে নিলাম। এই করতে করতে অনেক রাত হয়ে গেলো। তারপর আমরা গল্প গুজব করতে করতে শুয়ে পড়লাম। বিশাল বিছানা। ইচ্ছা মত হাত পা ছেড়ে ঘুমালাম।

 

2 Replies to “The Mighty INDIA CALLING: আগ্রায় একদিন এবং যথারীতি ফোর্ট ও তাজমহল দর্শন (পর্ব ১৬)”

    1. ধন্যবাদ জেরিন
      তোরা ছিলি বলেই ট্যুরটা আমার এত অসাধারণ হয়েছে, আর এজন্যই এসব কিছু মনে রাখতে পেরেছি- বুঝলি তো তোদেরও কিন্তু কিছু ক্রেডিট আছে!!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *